সোরদীপ চ্যাটার্জি : হাংরি জেনারেশন মূল্যায়ন

“হাংরি জেনারেশন” নিয়ে অনেক কথা শুনেছি, তবে সেটা কি ছিল, খেত না মাথায় দিত, সেসব নিয়ে একদমই কোনও আইডিয়া নেই। আমার শেষ সম্বল বই; সেদিন লাইব্রেরি ঘাঁটতে গিয়ে একটা বই পেলাম, “হাংরি জেনারেশন আন্দোলন” (প্রতিভাস, ১৯৯৫, কলকাতা)। লেখক, শৈলেশ্বর ঘোষ! এই ঘোষবাবু কে আমি জানি না, কস্মিনকালেও নাম শুনিনি। কৌতূহল থেকেই বইটা খুলে নিয়ে বসলাম। ঘোষবাবু দাবি করলেন, ইতিহাস লিখতে চান, কিন্তু তৃতীয় পুরুষে ‘হাংরি আন্দোলন ও তার সঙ্গে যুক্তরা’ থেকে শুরু করে লেখায় যেভাবে ‘আমরা’-তে চলে এলেন, তাতে মনে হয় ইনিও ওই আন্দোলনের কুশীলবদের কেউ হবেন।

যাই হোক, গোড়া থেকেই ঘোষবাবু প্রায় খ্যাপা ষাঁড়ের মত শিং বাগিয়ে তেড়ে এলেন। কারণ হাংরি সাহিত্যই নাকি তাই, ‘…এ সাহিত্যের কোনও বিনোদনমূল্য নেই—এ সাহিত্য আক্রমণাত্মক!’ তাঁর বা তাঁদের, মানে হাংরি জেনারেশনের সামনে লাল কাপড় দুলিয়েছিল ‘প্রতিষ্ঠান’, ফলে ‘প্রতিষ্ঠান’ নামক ধারণাকেই তূর্যধ্বনি করে তেজস্কর শৃঙ্গাঘাতে ভেঙে গুঁড়িয়ে দেওয়া তাঁদের একমাত্র লক্ষ্য। লম্বাচওড়া নানা কথা অবশ্য আছে, “হাংরি কবি লেখকদের ঘোষিত উদ্দেশ্য, পাঠককে হস্টাইল করে তোলা” ইত্যাদি। প্রতিষ্ঠানই যত নষ্টের গোড়া, পাঠক প্রাতিষ্ঠানিক ভাবনার বাইরে কিছু ভাবতে পারছেন না, অতএব দাও সব ভেঙে। বিশেষ করে দেশ-আনন্দবাজারের ওপর রাগ তো বইটা যতখানি পড়লাম, তার প্রায় ছত্রে ছত্রে! শক্তি-সুনীল-সন্দীপন-উৎপল বসুদের নামেও কম লাভা বেরোয়নি (যদিও এদের কারোর লেখাই আমি পড়িনি, ফলে ন্যায্যতার বিচার আমি করব না)। শিবের গীতও যথারীতি গাওয়া হয়েছে, “হাংরি সাহিত্য সার্বিক মুক্তির কথা বলে!”

অতি উত্তম। তবে বইজুড়ে অজস্র বানান ভুল বাদ দিলে (সেটাও প্রতিষ্ঠানের দোষ, মানে প্রতিভাস প্রকাশনার ছাপার ভুল হতে পারে) সারা বই জুড়ে যা যা মণিমাণিক্য ছড়িয়ে আছে, তার কিছু স্যাম্পেল ছাড়ছি। বলে দিলাম, কোনও বক্তব্যই বিকৃত নয়, বইতে যা লেখা, সেইটুকুই অনুসরণ করেছি। বইয়ের ডিটেলস দেওয়া আছে, চাইলেই কেউ দেখে নিতে পারেন।

প্রথমেই নারীগনের পতিনিন্দা। “ষাট দশক থেকে ওই শতাব্দির (বানান অপরিবর্তিত) শেষ পর্যন্ত এই বাংলায় এমন কোনও কবি বা লেখকে পাওয়া গেল না, মেইনস্ট্রীম সাহিত্যে, যার রচনাকে যে কোনও দৃষ্টিতেই গুরুত্বপূর্ণ বলে মনে করা যেতে পারে।… আমরা মনে করেছি, এই সাহিত্যের আর কোনও প্রয়োজন নেই।” পরের অংশ জুড়ে প্রতিষ্ঠানের নিন্দে। প্রতিষ্ঠানের ছাতায় সাহিত্য তৈরি হয় না, ইত্যাদি। আত্মত্যাগই আসল, যেভাবে বহু স্বনামখ্যাত সাহিত্যিক দিনের পর দিন অর্থাভাবে কষ্ট পেয়ে লোকচক্ষুর আড়ালে মারা গেছেন, তা এনাদের কাছে মহৎ ত্যাগ! হাংরি কবিরা গেরুয়া পরে গঙ্গার ঘাটে বসে তপস্যা করতেন কিনা, সেটা অবশ্য লেখা নেই। যাই হোক। পরের ধাপে আসছে পুরষ্কার। প্রাতিষ্ঠানিক পুরষ্কারের জন্য বিবেচিত হওয়াটাও দোষের। কারণ? “নিজের জীবনের সত্যকে মানুষ দেখতে ভালোবাসে না।… যে রচনায় সত্যের এই উদ্ঘাটন হয়, এবং নবতর চেতনায় তা উদ্ভাসিত হয়, সেই রচনা পড়ার জন্য পাঠকদের মধ্যে হুড়োহুড়ি পড়ে না। শব্দের ক্ষমতা অসীম, সাহিত্য শব্দে সৃষ্ট বলে তা পাঠকে মর্মমূলে ঢুকে পড়বে, পাঠক আক্রান্ত বোধ করবে। এই শব্দস্রোতকে পাঠক এড়িয়ে যাওয়ার চেষ্টা করে। এই বিপজ্জনক রচনাকে প্রতিষ্ঠান ভয় পায়! পুরষ্কার পাবে সেইসব রচনা, প্রতিষ্ঠান যাকে বাহবা দিয়ে বলবে, ‘বাহ এই তো!’” অর্থাৎ, পুরষ্কার পেলেই সেই রচনার জাত যাবে। আধুনিক লিটল ম্যাগের মত ব্যাপার আর কি, গছান ও গোছান, বিক্রি না হলে “বৈপ্লবিক সাহিত্য তো বাজারে বিক্রির জন্য নয়!”

এইবার আসল খেল। ঘোষবাবু প্রায় আধুনিক কবিতার ঢঙে ইতিহাস শুরু করেছেন… হুবহু তার কিছু অংশ, হীরে-জহরত খচিত অংশ, তুলে দিচ্ছি, কোনও মতামত ও এডিট ছাড়া।

১) “আধুনিকতা নাম্নী হিজড়েটিকে আমরা চুম্বন করতে পারিনি। ঐ সালঙ্কারা হিজড়েকে নিয়ে কবি লেখকদের লোফালুফি আমাদের স্তম্ভিত করেছে! আমাদের সৃষ্টি-লিঙ্গ চেয়েছে নারী, যার সৃষ্টি-যোনি আছে। আমরা এই হিজড়েকে আরও দেখেছি নপুংসক, দাঁতাল প্রতিষ্ঠানের কোলে বসে থাকতে…”

২) “আধুনিকতা রক্ষিতা হবার সমস্ত সর্তই (বানান অপরিবর্তিত) পূরণ করেছে। সে আর বিপ্লবী কবিলেখকদের প্রেয়সী নয়। তৃতীয় স্তরের পপ কবিলেখকদের আরাধ্যা সে।”

৩) “আধুনিকতার শবদেহের ওপর উল্লাসময় নৃত্যের নামই হাংরি জেনারেশন! হাংরি সাহিত্য! হাংরি আন্দোলন!!! উত্তরাধিকারকে বলি আমরা, ‘বাবা, আমার বর্বরতা তোমার বর্বরতাকে ধর্ষণ করেছে।”

৪) “…অন্যদিকে প্রতিষ্ঠান লালিত, মেইনস্ট্রীম সাহিত্যের অবস্থা ঋতুস্রাব বন্ধ হয়ে যাওয়া বয়স্কা নারীর মত!”

এসব মণিমুক্তো দেখে স্যাকরার দায়িত্ব আপনাদের হাতেই ছেড়ে দিলাম। ‘ইহা ছহিহ হাংরি নয়, ঘোষ অন্য ফ্যাকশন’ বাদে সবই সাদরে গৃহীত হবে। পদস্খলন তত্ত্বও।

Comments
Souradeep Chatterjee
Souradeep Chatterjee হাংরি জেনারেশন নিয়ে উৎসাহী এমন কয়েকজনকে ট্যাগিয়ে রাখি। শারদ্বত মান্না Priyak Mitra Rudradeb Debsharma Bokom Buno Parichay Patra Bodhisatwa Bhattacharya

Manage

· Reply · 1y

Souradeep Chatterjee
Souradeep Chatterjee অধ্যাপক হয়ে অন্যকে এগিয়ে দেওয়া ঠিক নয়। তুমিও কিছু বলো। 😦

Manage

· Reply · 1y

অভিষেক ঘোষাল
অভিষেক ঘোষাল ভাস্করদা’ বিশ্বভারতীতে মানবেন্দ্রবাবুর কাছে এ নিয়ে গবেষণা করেছেন। আমি অধিকারীভেদ মানি।জেভিয়ার্সের অনার্স ক্লাসে হাঙরি আন্দোলন খুব ছোট ক’রে পড়াই,সে দিয়ে মতামত নতুন কিছু দেওয়া যায় না…

Manage

· Reply · 1y · Edited

Souradeep Chatterjee
Souradeep Chatterjee ভাষার ব্যবহার নিয়ে অন্তত কিছু বলতে পারো। এই ব্যাপারে তোমার মতামত খুবই গুরুতর হতে পারে। আমিও ভাষার ব্যবহারের ওপরেই জোর দিয়েছি শেষদিকে। কবিতা নিয়ে আমার মাথাব্যথা নেই, রবীন্দ্রনাথের পরে বাংলার আর কোনও কবিকেই আমি চিনি না।
2

Manage

· Reply · 1y

Priyak Mitra
Priyak Mitra 😀 এ নিয়ে পরে কখনো কথা বলা যাবে সামনাসামনি। তবে এরম আলটপকা শৈলেশ্বর ঘোষের লেখা ইতিহাস পড়ার আগে শৈলেশ্বর ঘোষের কবিতা পড়তে পারিস। তোর হয়তো পোষাবে না। আর সন্দীপনের গদ্য আর উৎপল বসুর কবিতা আমার কাছে রাতের খাবারের মতন এসেনশিয়াল হয়ে গেছে একটা বয়সের পর থেকে। See More
9

Manage

· Reply · 1y

Amit Bikram Jana
Amit Bikram Jana মলয় রায়চৌধুরী….হাংরি আন্দোলনের অন্যতম উল্লেখযোগ্য ব্যাক্তিত্ব। ওনাকে ট্যাগ করলাম এ বিষয়ে বিশদে জানার জন্য।

Manage

· Reply · 1y

Priyak Mitra
Priyak Mitra উনি এখানে কিছুই বলবেন না সম্ভবত।
1

Manage

· Reply · 1y

Souradeep Chatterjee
Souradeep Chatterjee পাসওয়ার্ডটা রুদ্রাঞ্জনকে দিয়ে দ্যাখ। আচ্ছা, ও কি আমায় ব্লক করেছে? 😦

Manage

· Reply · 1y

Souradeep Chatterjee
Souradeep Chatterjee মানে একটা লোক ‘ভাল’ কবিতা লিখেছে মানেই তারপর সে যা খুশি বলতে পারে? গ্রেট। Priyak Mitra আলটপকা নয় ভাই, কবিতা আমি পড়ি না, ইতিহাস পড়ি।

Manage

· Reply · 1y

Priyak Mitra
Priyak Mitra যা খুশি টা অ্যাপারেন্ট। আমার তো যা খুশি মনে হচ্ছে না। আর হাংরির কোনো নির্ভরযোগ্য ইতিহাস নেই। এই বইটা আমি পড়েছি। এটা একটা ব্যক্তিগত পাঠ মাত্র, যার মধ্যে অনেক জল মিশে থাকলেও থাকতে পারে। হাংরিকে আমি হাংরির কবিতা এবং অন্যান্য লেখাপত্র দিয়েই বুঝতে বেশি স্বচ্ছন্দ।
2

Manage

· Reply · 1y

Souradeep Chatterjee
Souradeep Chatterjee হ্যাঁ, এইসব জানতেই তো তোকে ট্যাগালাম। তুই এইগুলো জানিস বলে। কি মুশকিল। -_-

Manage

· Reply · 1y

Bokom Buno

Bokom Buno কোনো জিনিসের নিন্দে করতে গেলেও সে সম্পর্কে সম্যক জ্ঞান দরকার হয়। তুমি শৈলেশ্বরবাবুর কথা প্রথমবার শুনেই মতামত জাহির করছো দেখে তোমার দুঃসাহসিকতায় যারপরনাই বিস্মিত হলাম। সমীর দেবী শক্তি সন্দীপন উৎপল বিনয় বাসুদেব অনিল করঞ্জাই ফাল্গুনী ত্রিদিব পড়ো। ফার্লিংঘেটির বিশ্লেষণ পড়ো। মামলার ধারাবিবরণী পড়ো। তারপর না হয় এ নিয়ে আলোচনা করা যাবে।

প্রসঙ্গত উল্লেখ্য, আমি ব্যক্তিগতভাবে বেশিরভাগ হাংরি সাহিত্যকে বাল মনে করি।

4

Manage

· Reply · 1y

Bokom Buno
Bokom Buno এ ব্যাপারে Surojit Sen কিছু বলতে পারেন।

Manage

· Reply · 1y

Surojit Sen
Surojit Sen Bokom Buno হাংরি নিয়ে বিশেষ বলার কিছু নেই। একটা অন্য ধরণের আন্দোলন যখন সমাজে সাড়া ফেলে। তখন যারা শুরু করেছিল তারা যা সাফার করার করেছে। পরবর্তী কালে এর সঙ্গে যুক্ত অনেকেই একে অপরকে টেক্কা দিয়ে নিজে নাম কিনতে চায়।সর্বোপরি শৈলেশ্বরের মাথার উপর শঙ্খবাবুর আশীর্বাদ আছে, যাঁকে আমি বাংলা সাহিত্যের বাবা বড় কাছারি বলে শ্রদ্ধা করি। তুলনীয় আশির দশকের নকশাল আজিজুল হক।😌
3

Manage

· Reply · 1y · Edited

Swati Moitra
Swati Moitra আমার এ বিষয়ে পড়াশোনা কম, যদিও কিছু হাংরি কবিতা ভালো লাগে। তবে আরেকটু চর্চা না করে সমালোচনা করা মুশকিল, আমার পক্ষেও, তোরও। রেফারেন্স সাইটেশন কই, স্যার?

Manage

· Reply · 1y · Edited

Souradeep Chatterjee
Souradeep Chatterjee দেওয়া আছে। দেখে নাও। বইয়ের সব ডিটেলস রয়েছে।

Manage

· Reply · 1y

Souradeep Chatterjee

Souradeep Chatterjee সন্দীপন উৎপল ছেড়ে দিলাম, আমি সুনীল, শক্তি, জীবনানন্দ, সুধীন্দ্রনাথ, সমর সেন, জয় ইত্যাদি কিছুই পড়িনি। পড়ার প্রয়োজন মনে করিনি। করব বলেও মনে হয় না।এইটাকে দুঃসাহস মনে হলে তাই, কারণ আমি মানুষটা এমনিতে খুব একটা সাহসী নই। =D

নিন্দে করা আমার উদ্দেশ্য নয়। এইSee More

1

Manage

· Reply · 1y

Bokom Buno
Bokom Buno এই স্ট্যাটাসটি শৈলেশ্বরবিশ্লেষণী নয়, হাংরিবিদ্বেষী। সুতরাং এটি লিখতে গেলে পড়তেই হবে

Manage

· Reply · 1y

Souradeep Chatterjee
Souradeep Chatterjee বিদ্বেষী কই? শৈলেশ্বর যা লিখেছেন, আমি শুধু তুলে দিয়েছি। ব্যাস। কিছু কুযুক্তি কেটেছি, সেগুলো উপেক্ষা করা চলে। 😛

Manage

· Reply · 1y

Souradeep Chatterjee
Souradeep Chatterjee একটা প্রতিষ্ঠানবিরোধী সাহিত্য আন্দোলন, যা কিনা প্রতিষ্ঠানের বাপান্ত ছাড়া আর কিছুই করে উঠতে পারেনি (বলে লেখক প্রায় স্বীকারই করে নিয়েছেন), তার ইতিহাস লিখতে গিয়ে আন্দোলনের সঙ্গে জড়িত লেখক হিজড়ে-রক্ষিতা-মেনোপজ হয়ে যাওয়া নারী থেকে নারীত্বের ধারণাকে যেভাবে তSee More
2

Manage

· Reply · 1y

Swati Moitra
Swati Moitra না, এই নিয়ে অনেক কিছু বলা যায়। আমি নেহাত পড়িনি বলে ঠিক কেন এই ভাষা উনি ব্যবহার করছেন, সেটা না বুঝে শুধু খিস্তি করা বানাল হয়ে যাবে, ওই সিনেমার ট্রেলার দেখে যেরকম আজকাল কাগজে সমালোচনা বেরিয়ে থাকে, সেরকম। আমার আশেপাশে সর্বত্র এই ভাষাতেই তো কথা হয়।

Manage

· Reply · 1y

Souradeep Chatterjee
Souradeep Chatterjee অতএব, বিশেষ প্রেক্ষিতে এই ভাষা ব্যবহার করা চলে?? 😛 😛

Manage

· Reply · 1y

Swati Moitra
Swati Moitra শাক্যকে ট্যাগ কর।

Manage

· Reply · 1y

Souradeep Chatterjee
Souradeep Chatterjee করে দাও। আমার লিস্টে নেই।

Manage

· Reply · 1y

Swati Moitra
Swati Moitra চলে না। কিন্তু আমার কথা তো নারীবাদী হয়ে যাবে। সমালোচনা করতে হলে জেনে করলে অন্তত নারীবাদটা ডিফেন্ড করতে পারবো।

Manage

· Reply · 1y

Souradeep Chatterjee
Souradeep Chatterjee হোক না। নারীবাদ হলে খারাপ কি? আমার তো মনে হয় কোনও অবস্থাতেই এই ভাষা ব্যবহার করা চলে না। যেমন কোনও অবস্থাতেই রেপ করা চলে না। সে পোষাক থাকুক আর না থাকুক।

Manage

· Reply · 1y

Swati Moitra
Swati Moitra Sakyajit Bhattacharya, পারলে একবার এদিকে এসো। আমার সিলেবাসের বাইরে কিছু প্রশ্ন করছে সৌরদীপ, তোমার বোধহয় এই নিয়ে পড়াশোনা আছে।

Manage

· Reply · 1y

Swati Moitra

Swati Moitra Hungry generation niye Sourodeep motamot chae.

Manage

Swati Moitra
Swati Moitra মানে আধুনিকতা এজ হিজরে – এই লাইনটাই যথেষ্ট আপত্তিজনক। কি বলবো? কি বলার থাকতে পারে? এটার কোনো সাবঅল্টারন ডিফেন্স তত্ত্ব নিশ্চয় আছে যেটা আমি জানিনা, তবে ওই আরকি।

Manage

· Reply · 1y

Priyak Mitra
Priyak Mitra এখানে একটা বড় ক্রাইসিস আছে। হাংরি, ফাল্গুনী রায় তুষার রায়, নবারুণ সকলের সম্পর্কেই কমবেশি পুরুষতান্ত্রিকতার অভিযোগ উঠবেই। উঠতে বাধ্য। কিন্তু সাহিত্যের কিছু ক্ষেত্র এতটাই ধূসর যে গুণমান আর বক্তব্যের বিষয়ীগত অবস্থানকে আলাদাও করা যায়না, আবার সহজ কোনো সারমরSee More
2

Manage

· Reply · 1y

Souradeep Chatterjee
Souradeep Chatterjee আমি হইনা। অনেকেই হন। অনেকেই বঙ্কিমকে পুরুষতান্ত্রিক বলেন, কারণ তিনি ফিফথ ওয়েভ ফেমিনিজম জানতেন না। সেইসব সুপক্ক শুভ্রকেশ গাণ্ডুদের বাদ দিলাম। কিন্তু হাংরির মত আন্দোলন, যারা সত্যিই এইসব নিয়ে চর্চা করত, তারাও নব্বইয়ের দশকে লেখা বইতে এইসব লিখবে?? =D

Manage

· Reply · 1y

Priyak Mitra
Priyak Mitra নব্বই না। ষাট। যখনই বইটা লেখা হোক। হাংরির কেউই ষাটের দশক থেকে বেরোন নি। এখন তাহলে বিট প্রজন্ম মানে কেরুয়াক, উইলিয়াম বারোজ এদের নিয়েও প্রশ্ন তুলতে হয়। ইনফ্যাক্ট প্রশ্ন তোলাই উচিত, তবে তাই নিয়ে আন্দোলন টান্দোলন না করলেই হল।

Manage

· Reply · 1y

Priyak Mitra
Priyak Mitra বিট প্রজন্মের কথা বললাম কারণ ষাটের দশকে বিট প্রজন্মের একটা প্রভাব ছিল সাংস্কৃতিক মহলে।

Manage

· Reply · 1y

Swati Moitra
Swati Moitra বঙ্কিমের মতন নারী চরিত্র আজকেও মেলা দুষ্কর। এটা সব কিছু মাথায় রেখেই বলছি। কপালকুন্ডলা জিজ্ঞেস করছে, কই, স্বামী সংসার করে খুশি তো হলাম না, এটা ওই সময়ে বসে ভাবা যায়?
2

Manage

· Reply · 1y

Souradeep Chatterjee
Souradeep Chatterjee Swati Moitra তাহলে এর পর যোগী আদিত্যনাথ যদি বলেন মেয়েদের কাপড় ঠিক না থাকলে রেপ হওয়াই উচিত, আমরা আগে আদিত্যনাথের বলার পিছনে কি সাবঅল্টার্ন ডিফেন্স তত্ত্ব আছে সেটা দেখবো তো?? =D

Manage

· Reply · 1y

Abhinandan Banerjee
Abhinandan Banerjee তোর ষাঁড়টা হেব্বি পপুলার হয়ে গেসে। Arkadeb Bhattacharya

Manage

· Reply · 1y

Arkadeb Bhattacharya
Priyak Mitra
Priyak Mitra এর মাঝে একদিন সম্ভবত অনিন্দ্যদার পোস্টেই ‘ চাঁদের পাহাড় ‘ নিয়ে কথা হল। এখন ‘চাঁদের পাহাড়’ আফ্রিকাকে তার নির্ধারিত অবস্থান থেকেই দেখে থাকতে পারে, কিন্তু ‘চাঁদের পাহাড়’ কিন্তু আফ্রিকার ভেতরের প্রাচ্যবাদকে পশ্চিমী সভ্যতার বিপরীতে দাঁড় করিয়েছে। সেই প্রাচ্যSee More
1

Manage

· Reply · 1y · Edited

Swati Moitra
Swati Moitra আমি দেখিনা। কেন বেশি কথা বলছিনা বললাম তো। বাংলা সাহিত্যের হোলি কাউদের নিয়ে প্রশ্ন তুললে খিস্তি খেয়েই থাকি, এখানেও খাবো না হয়।

Manage

· Reply · 1y

Souradeep Chatterjee
Souradeep Chatterjee বাংলা সাহিত্যের হোলিয়ার দ্যান দাউ বলে যাদের মানা হয়, তাদের কেউই হোলি কেন, হোলির পচা ডিম হবারও যোগ্য না। এইটেই সমস্যা। ফলে তুমি বলতেই পারো। আমি ডিফেন্ড করে যাবো অন্তত।
আর আমি ডিফেন্ড করলে তোমাকে খিস্তি মারার দুঃসাহস খুব কম লোকেই দেখাবে। 😉

Manage

· Reply · 1y

Swati Moitra
Swati Moitra নাঃ, পড়াশোনা করে বলা বেটার। আদিত্যনাথের আদর্শ নিয়ে যতটা পড়াশোনা করেছি ততটা এনাদের নিয়ে করার ইচ্ছা হবে কিনা জানিনা, কারণ আপাতদৃষ্টিতে প্রগতিশীলতার নামে যখন ভাষার এরকম ব্যবহার হয়, তখন বোঝাই যায় প্রগতিশীল লেখকরা পাঠিকাদের নিয়ে তেমন চিন্তিত নন। সেই বিপ্লব আসলে আর এইসব সমস্যা থাকবে না লাইনের আর্গুমেন্ট আর কি।

Manage

· Reply · 1y

Achintya Biswas
Achintya Biswas আমি বহু অনুরুদ্ধ হয়ে হাংরি নিয়ে লিখেছিলাম ‘হাওয়া বন্দুক ও কাঠের ঘোড়া’ ; ১৯৯২ হবে ৷ এই ষণ্ড-মহারাজ খুব ক্ষুব্ধ হন ৷ আমি ওটা সাহিত্য আন্দোলন মনে করি না ৷
1

Manage

· Reply · 1y · Edited

Priyak Mitra
Priyak Mitra পড়েছি স্যার এই প্রবন্ধটি।
1

Manage

· Reply · 1y

Souradeep Chatterjee
Souradeep Chatterjee ধন্যবাদ স্যার। এই ব্যাপারে আপনার মত বিশেষজ্ঞের মতামতই সবচেয়ে গুরুত্বপূর্ণ।
1

Manage

· Reply · 1y

Ritwick Bhattacharyya
Ritwick Bhattacharyya বললেই হয় যে ফ্রাস্ট্রু খাওয়া , ফুটেজবঞ্চিত ‘কবি/লেখক’দের নিজের মতামত(সাহিত্য) জোর করে অন্যের ওপর চাপিয়ে দেওয়া এবং সেটাকে সাহিত্য ‘সৃষ্টি’র আন্দোলন বলে চালানোই হল হাংরি আন্দোলন।

Manage

· Reply · 1y

Souradeep Chatterjee

Souradeep Chatterjee সে তো অবশ্যই। লিটল ম্যাগের বেশিরভাগ লেখকরা কেন প্রতিষ্ঠানকে খিস্তি করে? কারণ তাদের লেখা এতটাই খাজা যে প্রতিষ্ঠান রিজেক্ট করে দেয়।

ব্যতিক্রম আছে। তবে আশিভাগের গল্প এটাই। 😛 😛

2

Manage

· Reply · 1y

Swati Moitra
Swati Moitra প্রতিষ্ঠানের বিরোধিতা খুব ভালো জিনিস। কোন প্রতিষ্ঠান অবশ্য প্রশ্ন থেকে যায়। পুরুষতন্ত্রও তো একটা প্রতিষ্ঠান, তাই না?

Manage

· Reply · 1y

Souradeep Chatterjee
Souradeep Chatterjee একদমই। তবে প্রতিষ্ঠান বিরোধিতার লেভেলটা সবার এক নয়। সবাই চমস্কি হয় না। 😛

Manage

· Reply · 1y

Swati Moitra
Swati Moitra বাংলা সাহিত্যের হিসাবে সবাই নবারুণও হয়না।

Manage

· Reply · 1y

Ritwick Bhattacharyya
Ritwick Bhattacharyya ভাই আমি স্বীকার করে নিচ্ছি যে আমি সাহিত্য বুঝি না। ভাল গল্প,উপন্যাস, কবিতা যা পাই বুঝতে পারলেই গিলে নিই। কিন্তু এটুকু বুঝি যে যারা ভালো আর্টিস্ট তাদের কাজের প্রশংসা করতে হয়। ওরা সম্মান পাচ্ছে অতএব ওরা খারাপ এরকম মেন্টালিটি নিয়ে চলা যায় না।অনেকেই প্রাপ্য সম্মান পান না, অনেকেই বেশিই পান এটা মাথায় রেখেই বলছি।

Manage

· Reply · 1y

Mousam Nandi
Mousam Nandi হাংরি নিয়ে মলয় বাবুর কিছু বই আছে…পারলে পড়ো…আর হাংরি রা বানান ভুল করত ইচ্ছে করে…তবে এটুকু বলি…তোমার লেখা সাধারণত তথ্যবহুল হয় বলে বিশ্বাসযোগ্য হয়…তবে এ নিয়ে তোমার খুব একটি ধারণা নেই বুঝলাম…কনসেপ্ট ক্লিয়ারাও

Manage

· Reply · 1y

Souradeep Chatterjee

Souradeep Chatterjee ইচ্ছে করে বানান ভুল করাটা চোদনামো। তাহলে হাংরিরা চোদনা ছিল মেনে নিতে হয়।

আমি তো ভাই তথ্য দিয়ে লিখিনি। বইতে যা যা আছে, তুলে দিয়েছি। হাংরি এতটাই অপ্রাসঙ্গিক যে সেসব নিয়ে কনসেপ্ট ক্লিয়ার করার খুব একটা ইচ্ছে নেই। ফ্রি-তে লোকে খিস্তি করার সুযোগ পাবে ভেবে এই থ্রেড খুলেছি। 😛

1

Manage

· Reply · 1y

Mousam Nandi
Mousam Nandi অপ্রাসঙ্গিক বলাটি ভুল…তাহলে মডার্ন আর্ট থেকে শুরু করে সবই অপ্রাসঙ্গিক…ভিঞ্চিও ফর্মের বাইরে গিয়ে আঁকা শুরু কল্লেন… হাংরির প্রাসঙ্গিকতা জানতে ওর ওপর যে রিসার্চ পেপার গুলি আছে(মনে হয় 6 টি) পড়তে হবে…কাজে লাগতে পারে(যদিও আমার পড়া নেই বেশি ওগুলি)
1

Manage

· Reply · 1y · Edited

Bhaskar Khanra
Bhaskar Khanra হাংরিদের বিরুদ্ধ সমালোচনাই বেশি হয়েছে। বেশিরভাগ সময়েই অল্প পড়ে বা না পড়েই। সমালোচনা যা হয়েছে তা মূলত ভাষা প্রয়োগ ও তা দ্বারা সৃষ্ট অশালীনতা নিয়ে। নীতিবাদী ধারণা সেখানে কাজ করেছে। তাই এ বিতন্ডা আহামরি নতুন নয়। তবে হাংরিদের লেখা পড়ে দেখা যেতেই পারে। সSee More
1

Manage

· Reply · 1y

অভিষেক ঘোষাল
অভিষেক ঘোষাল বাসুদেব দাশগুপ্তের গল্প…
Souradeep Chatterjee
Souradeep Chatterjee ^এই কমেন্টটির সাথে একমত। এইজন্যই তো চেতন ভগতের গল্পও আগে পড়ে দেখা উচিত। কারণ, “পড়ে দেখা যেতেই পারে!” পাঠযোগ্য সবকিছুই।

Manage

Advertisements

About Hungryalist Archive

Keep reading and get enlightened
This entry was posted in সুভাষ ঘোষ, Hungryalism, Hungryalist arrests, Hungryalist trial, Malay Roychoudhury, Saileswar Ghosh and tagged , , , . Bookmark the permalink.

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out /  Change )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out /  Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out /  Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out /  Change )

Connecting to %s